Breaking News
Home / বিদআত / যে সব কারণে বিদআতের আবির্ভাব ঘটে

যে সব কারণে বিদআতের আবির্ভাব ঘটে

(মুসলিমবিডি২৪ডটকম)যে সব কারণে বিদআতের আবির্ভাব ঘটে

বিদআত আবির্ভাব হওয়ার

এক, বিদআত সৃষ্টি কারণ হলো মূর্খতা। এর ব্যাখ্যা হল, বিদআতের মধ্যে কিছু বাহ্যিক আকর্ষণ আছে। যা দেখে নুষ সহজেই য় পড়ে যায়

এবং তার উপর করতে শুরু করে। ফলে কার্যত তারা ব্যর্থ হয়। তাই পার্থিব জগতে তাদের সাধনা বৃথা যায়। অথচ তারা ভাবে যে, তারা কত উত্তম ই না করছে।

বিদআত

দুই, দ্বিতীয় কারণ হলো শয়তানের প্রবঞ্চনা ও ধোকা। শয়তান বিদআতকে তাদের সামনে সুশোভিত করে পেশ করে। যেমন তায়ালা ইরশাদ করেছেন,

وزين لهم الشيطان أعمالهم فصدهم عن السبيل

অর্থাৎ শয়তান তাদের সামনে তাদের আমলসমুে সুশোভিত করে তুলেছে, অতঃপর তাদেরকে সঠিক পথ থেকে ফিরিয়ে রেখেছে।

তিন, বিদআত ্ভাবনের আরেকটা কারণ হলো অমুসলমানদের অনুকরণ অনুসরণ।

বিশেষত এ কারণেই আমাদের এই উপমহাদেশে মুসলমানদের মধ্যে নানান রকম রুসুম ও বিদআতের উদ্ভব ঘটেছে।

এগুলোর সিংহভাগের উদ্ভব ঘটেছে হিন্দুদের অনুকরণ অনুসরণে। চার, বিদআত সৃষ্টির আরেকটা কারণ হলো আধুনিকতা প্রীতি ও পদমর্যাদার লোভ।

এটা একটা ব্যাপক ব্যাধি। এ থেকে কথা, কর্ম ও চিন্তায় নতুনত্ব আধুনিকতা সৃষ্টির চেতনা জাগ্রত হয়। ফলে তারা নতুন নতুন কথা ও কাজের অবতারণা করে।

এরূপ লোকদের সম্পর্কে হাদীস শরীফ এরশাদ হয়েছে,(শেষ জামানায় প্রতারক মিথ্যুকদের আবির্ভাব ঘটবে। তারা তোমাদের নিকট এমন সব হাদিস উপস্থিত করবে,

যা তোমরা ও তোমাদের পূর্বগণ শোননি। অতএব সাবধান তারা যেন তোমাদেরকে গোমরাহ করতে না পারে,তোমাদেরকে ফিতনায় ফেলতে না পারে) (মুসলিম শরীফ)

About Hafij Khijir

আমার নাম হাফিজ খিজির আহমদ। ঠিকানা. সিলেট, বাংলাদেশ। আমি কওমি মাদ্রাসার অধ্যায়নরত একজন ছাত্র। আমার ধর্ম ইসলাম । আর আমি এই ইসলাম সম্পর্কে জানতে শিখতে ও শিখাতে ভালোবাসি। আমি যা জানি তা জানাই, এবং যা জানিনা তা জানার চেষ্টা করি ও করতেছি।উদ্দেশ্য একটাই আল্লাহ এবং আল্লাহ তাআলার রাসুলের সন্তুষ্টি অর্জন ।

Powered by

Hosted By ShareWebHost