Breaking News
Home / ইলমুল ক্বিরাত / সিফাত কাকে বলে তা কত প্রকার ও কি কি এর আলোচনা

সিফাত কাকে বলে তা কত প্রকার ও কি কি এর আলোচনা

িফাত কা বলে?

হরফের উচ্চারণ িকে সিফাত বলে।

সিফাত ত দুই প্রকার।

(১) সিফাতে লাযিমাহ (২) সিফাতে আরিযাহ

সিফাতে  লাযিমাহ কাকে বলে?

লাযিমাহ উহাকে কে বলে যে হরফের জন্য যে নির্দিষ্ট সিফাত আছে। সেই সিফাত অনুপাতে যদি হরফটিকে আদায় না করা হয়, তাহলে হরফ হরফই থাকেনা অথবা হরফটি ত্পূর্ণভাবে আদায় হয়।হরফ হরফই থাকে না যেমন (ত্বোয়া,তা) ত্বোয়া এর মধ্যে পুর সিফাত আছে, পুর সিফাত অনুপাতে (ত্বোয়া) আদায় না করলে (ত্বোয়া টা) তা, হয়ে যায়। হরফ ত্রুটিপূর্ণ ভাবে আদায় হয়, যেমন (দাল) এর মধ্যে ক্বলক্বলাহ এর সিফাত আছে। ক্বলক্বলাহ এর সিফাত অনুপাতে আদায় না করলে (দাল) ত্রুটিপূর্ণ ভাবে আদায় হয়।

আরিযাহ কাকে বলে?

আরিযাহ উহাকে কে বলে যে হরফের জন্য যে নির্দিষ্ট সিফাত আছে। সেই সিফাত অনুপাতে যদি হরফটিকে আদায় না করা হয়।তাহলে হরফ হরফই থাকে শুধুমাত্র হরফের উচ্চারণের  নষ্ট হয়ে যায়। যেমন: (ইন্না,লাম্মা) নুনে মীমে তাশদীদ হলে গুন্নাহ করে । যদি গুন্নাহ না করে পড়া হয়, তাহলে নুন মীম ঠিক থাকে কিন্তু গুন্নাহ না ে উচ্চারণের সৌন্দর্য নষ্ট হয়ে যায়।

লাযিমাহ আবার দুই প্রকার যথা-

(১) লাযিমাহ মুতাযাদ্দাহ (২) লাযিমাহ গায়রে মুতাযাদ্দাহ।

লাযিমাহ মুতাযাদ্দাহ কাকে বলে?

যার বিপরীত অন্য সিফাত পাওয়া যায়, তাকে সিফাতে লাযিমাহ মুতাযাদ্দাহ বলে।

লাযিমাহ গায়রে মুতাযাদ্দাহ কাকে বলে?

যার বিপরীত অন্য সিফাত পাওয়া যায় না, তাকে সিফাতে লাযিমাহ গায়রে মুতাযাদ্দাহ বলে।

সিফাতে লাযিমাহ মুতাযাদ্দাহ পাচ জোড়ায় দশটি এর আলোচনা পরবর্তী পোস্টে করা ইনশা-আল্লাহ।

About Admin

আমার নাম: এইচ.এম.জামাদিউল ইসলাম ঠিকানা: সিলেট, বাংলাদেশ। আমি কোরাআনের খেদমতে আছি এবং MuslimBD24.Com সাইটের ডিজাইনার (Editor) প্রতিষ্ঠাতা পরিচালক ও সম্পাদক এর দায়িত্ব পালন করে যাচ্ছি। অনলাইন সম্পর্কে মোটামুটি জ্ঞান থাকায়, তাই সময় পেলে দ্বীন ইসলাম প্রচারের সার্থে দ্বীন ইসলাম নিয়ে কিছু লেখালেখি করি। যাতে করে অনলাইনেও ইসলামিক জ্ঞান সম্পর্কে জ্ঞানহীন মানুষ, ইসলামিক জ্ঞান সহজে অর্জন করতে পারে। একজন মানুষ জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত নিজের জীবনকে ইসলামের পথে চালাতে গেলে ইসলাম সম্পর্কে যে জ্ঞান অর্জন করার দরকার, ইনশা-আল্লাহ! এই ওয়েব সাইটে মোটামুটি সেই জ্ঞান অর্জন করতে পারবে। যদি সব সময় সাইটের সাথে থাকে। আর এই সাইটটি হল একটি ইসলামিক ওয়েব সাইট । এ সাইটে শুধু দ্বীন ইসলাম নিয়ে লেখালেখি হবে। আল্লাহ তায়ালার কাছে এই কামনা করি যে, আমরা সবাইকে বেশী বেশী করে ইসলামিক জ্ঞান শিখার ও শিখানোর তাওফিক দান করুন, আমিন। তাজবীদ বিষয়ে কিছু বুঝতে চাইলে যোগাযোগঃ 01741696909

Check Also

নুন সাকিন ও তানভীন পড়ার নিয়ম

নুন সাকিন ও তানভীন পড়ার নিয়ম

(মুসলিমবিডি২৪ ডটকম) প্রশ্ন:- নুন সাকিন কাকে বলে? উত্তর:- জযমযুক্ত নুনকে সাকিন বলে। যথা-اَنْ – اِنْ …

Powered by

Hosted By ShareWebHost