(মুসলিমবিডি২৪ ডটকম)
ইসলামী শরীয়তে গান-বাদ্য হারাম হওয়ার ব্যপারে উলামায়ে কিরামের কোন মতবিরোধ নেই।
দুররুল মা আরিফ গ্রন্থে বলা হয়েছে বাদ্যযন্ত্রের ব্যপারে সামান্য ব্যাখ্যা রয়েছে।যথা: বাদ্যযন্ত্র তিন প্রকার :
(১) ঐ সকল বাদ্যযন্ত্র যেগুলোকে ঘোষণা ইত্যাদির জন্য তৈরি করা হয়েছে। যেগুলো দ্বারা আনন্দ-ফুর্তি ক্রিড়া-কৌতুক উদ্দেশ্য নয়।
যেমন ঘন্টা,দামামা,নাকাড়া ইত্যাদি। এগুলো বাজানো জায়েয।
(২) ঐ সকল বাদ্যযন্ত্র যেগুলো আনন্দ-ফুর্তি,আমোদ-প্রমোদ ও ক্রিড়া-কৌতুকের উদ্দেশ্যে বানানো হয়েছে এবং সেগুলো ফাসিকদের প্রতিক।
যেমনঃ একতারা, দুতারা, সেতারা, হারমোনিয়াম, গিটার, সারিন্দা ইত্যাদি। এগুলোর ব্যবহার সর্বসম্মতিক্রমে হারাম।
(৩)ঐ সকল বাদ্যযন্ত্র যেগুলো আমোদ-প্রমোদ,ক্রিড়া-কৌতুকের জন্য বানানো হয়েছে। তবে সেগুলো ফাসেকদের প্রতিক নয়। যে়মন:বড় ঢোল।
এগুলোর ব্যপারে ইমাম গাযালী রহ:ও কতক সুফিয়ায়ে কিরাম বিভিন্ন শর্ত সাপেক্ষে অনুমতি দেন।
গান বৈধ হওয়ার শর্তগুলো হল
(১) শুনানে ওয়ালা দাড়িবিহিন বালক কিংবা গায়রে মাহরাম মহিলা না হতে হবে।
(২) পঠিত কবিতার বিষয়-বস্তু শরীয়ত পরি পন্থি না হতে হবে।
(৩) এর দ্বারা শুধু প্রান-প্রবনতা উদ্দেশ্য হবে ক্রিড়া-কৌতুকের উদ্দেশ্য না হতে হবে।
কিন্তু ফকিহগণের মতে ক্রিড়া-কৌতুক বা আমোদ-প্রমোদের জন্য নির্মিত সকল প্রকার বাদ্যযন্ত্র হারাম।
কুরআন থেকে দলীল
و من الناس من يشتري لهو الحديث ليضل عن سبيل لله بغير علم(القران) ইবনে আব্বাস রাঃ ও ইবনে মাসউদ রাঃ لهو الحديث দারা গান-বাদ্য ও ক্রিড়া-কৌতুকের ব্যখ্যা করেছেন। অন্যত্র ইরশাদ হয়েছে।
واستفزز من استطعت منهم بصوتك الاية(القران)
বিশিষ্ট তাফসীরবিদ আল্লামা মুজাহিদ রহ: বলেন صوتك দারা গান-বাদ্য ও ক্রিড়া-কৌতুকের ব্যখ্যা করেছেন।
(تفسير روحالمعاني)
হাদিস থেকে দলীল
গান-বাদ্যের নিষিদ্ধতার উপর অসংখ্য হাদিস বর্নিত হয়েছে।
হযরত আবু মালিক/ আবু আমের আশআরি থেকে বর্ণিতঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে,
আমার উম্মতের মধ্যে এমন সম্প্রদায়ের আগমন ঘটবে যারা যিনা,(অবৈধভাবে যৌন কামনা পূর্ন করা)রেশম,মদ,এবং বাদ্যযন্ত্র (গান-বাদ্য)কে হালাল মনে করবে।
(২)আব্দুল্লাহ ইবনে মাসউদ রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিতঃ গান-বাদ্য মানুষের অন্তরে নেফাক বা কপটতা উৎপন্ন করে যেমনিভাবে পানি যমিনের মধ্যে শষ্য উৎপন্ন করে।
ফিকাহর কিতাব থেকে দলিল
গান-বাদ্যের নিষিদ্ধতার উপর ফেকাহর কিতাবে প্রচুর স্পষ্ট বিবরণ রয়েছে।
প্রসিদ্ধ ফতোয়ার কিতাব ফতোয়ায়ে শামী উল্লেখ আছে বাযযারিয়া গ্রন্থে কুরতুবি থেকে বর্ননা করেছেন ”
এই গান-বাদ্য,কাযিব(বাদ্যযন্ত্র বিশেষ) ও নাচ হারাম হওয়ার ব্যপারে ইমামগণের ইজমা সংঘটিত হয়েছে। (و الله اعلم بالصواب)