Breaking News
Home / ইনসাফ / যেমন অভিযোগ তেমন বিচার

যেমন অভিযোগ তেমন বিচার

ইমাম শা'বী রহ. বর্ণা করেন যে, একবার হযরত ওমর রাযি. এর নিকট জনৈকা মেয়েলোক এসে আরয করল “আমীরুল মুমিনীন! আমার স্বামীর মত নেককার সম্ভবত পৃথিবীতে দ্বিতীয়জন আর নেই।

তিনি দিনভর রোযা রাখেন, আর সারা রাত াযরত থাকেন। এ পর্যন্ত বলেই মেয়েলোকটি ক্ষান্ত হয়ে গেল। হযরত ওমর রাযি. তাএ ্দেশ্য ভালভাবে বুঝতে সক্ষম হননি।

তিনি মেয়েলোকটিকে বললেন- আল্লাহ তা'আলা তোমাকে বরকত করুন এবং ক্ষমা করে দিন।

নেককার মেয়েরা এভাবেই স্বামীর প্রশংসা করে থাকে। মেয়ে লোকটি হযরত ওমর রাযি. এর মন্তব্য শুনে কিছুক্ষণ নির্বিকারের মত বসে থাকল। অত:পর ফিরে যাওয়ার জন্য ঘুরে দাড়াল।

সেখানে উপস্থিত ছিলেন কা'ব ইবনে সাওয়ার রাযি. তিনি মেয়েলোকটিকে ফিরে যেতে দেখে হযরত ওমর রাযি. কে বললেন – আমীরুল মুমিনীন! আপনি ভেবেছেন – মেয়েলোকটি তার স্বামীর প্রশংসা করেছে।

বাস্তবে তা নয়, সে মূলত: স্বামীর বিরুদ্ধে আপনার নিকট অভিযোগ করতে এসেছে।

তার স্বামী সর্বক্ষণ ে ডুবে থাকে, এমনকি স্ত্রীর হক পর্যন্ত যথার্থ ভাবে আদায় করেনা।  হযরত ওমর রাযি. বললেন – ব্যাপারটি তাই? তবে তাকে ডাক।

অত:পর মেয়েলোকটিকে ডাকা হল। তাকে জিজ্ঞাসাবাদ করে হযরত ওমর বুঝতে পারেন যে, কা'ব ইবনে সাওয়ারের রাযি. ধারণাই ঠিক ছিল।

তিনি হযরত কা'ব ইবনে সাওয়ার রাযি. কে বললেন – তুমিই এর ফায়সালা দাও। তিনি বললেন, আমীরুল মুমিনীন আপনার সম্মুখে আমি কি করে ফায়সালা দেব? হযরত ওমর রাযি. বললেন হ্যা; তুমি তার অভিযোগটি ধরতে পেরেছ।

অতএব, তুমিই তার সমাধান দাও।

হযরত কা'ব রাযি. বললেন, আমীরুল মুমিনীন আল্লাহ তা”আলা একেক জন কে সর্বোচ্চ চারটি বিবাহের অনুমতি দিয়েছেন।

এ অনুমতির উপর যদি কেউ আমল করত: চারটি বিবাহ করে, তবে প্রত্যেক স্ত্রীর ভাগে চারদিনে একদিন করে পড়বে।

এ থেকে বুঝা গেল যে, প্রত্যেক স্ত্রীর জন্য স্বামীর উপর হক হল – প্রতি চারদিনে একদিন, অত এব, আপনি এ ফায়সালা দিন যে, এ মেয়েলোকটির স্বামী তিন দিন ইবাদত করার পর চতুর্থ দিন স্ত্রীর হক অবশ্যই আদায় করতে

কা'ব ইবনে সাওয়ারের রাযি. এর ফায়সালা শুনে হযরত ওমর রাযি চমকে উঠলেন এবং বললেন -এ ফায়সালাটি বারের অভিযোগের চেয়েও সুক্ষ্ম ও চমৎকার।

অতপর তিনি তাকে বসরার বিচারক হিসাবে নিয়োযিত করলেন।

আল ইছতী আব -৩/২৬৮-

About Admin

আমার নাম: এইচ.এম.জামাদিউল ইসলাম ঠিকানা: সিলেট, বাংলাদেশ। আমি কোরাআনের খেদমতে আছি এবং MuslimBD24.Com সাইটের ডিজাইনার (Editor) প্রতিষ্ঠাতা পরিচালক ও সম্পাদক এর দায়িত্ব পালন করে যাচ্ছি। অনলাইন সম্পর্কে মোটামুটি জ্ঞান থাকায়, তাই সময় পেলে দ্বীন ইসলাম প্রচারের সার্থে দ্বীন ইসলাম নিয়ে কিছু লেখালেখি করি। যাতে করে অনলাইনেও ইসলামিক জ্ঞান সম্পর্কে জ্ঞানহীন মানুষ, ইসলামিক জ্ঞান সহজে অর্জন করতে পারে। একজন মানুষ জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত নিজের জীবনকে ইসলামের পথে চালাতে গেলে ইসলাম সম্পর্কে যে জ্ঞান অর্জন করার দরকার, ইনশা-আল্লাহ! এই ওয়েব সাইটে মোটামুটি সেই জ্ঞান অর্জন করতে পারবে। যদি সব সময় সাইটের সাথে থাকে। আর এই সাইটটি হল একটি ইসলামিক ওয়েব সাইট । এ সাইটে শুধু দ্বীন ইসলাম নিয়ে লেখালেখি হবে। আল্লাহ তায়ালার কাছে এই কামনা করি যে, আমরা সবাইকে বেশী বেশী করে ইসলামিক জ্ঞান শিখার ও শিখানোর তাওফিক দান করুন, আমিন। তাজবীদ বিষয়ে কিছু বুঝতে চাইলে যোগাযোগঃ 01741696909

Check Also

সবচেয়ে বড় আমানত

সবচেয়ে বড় আমানত

(মুসলিমবিডি২৪ডটকম) মানুষের নিকট সবচেয়ে বড় আমানত যা থেকে কেউ মুক্ত নয় তা হলো তার অস্থিত্ব, …

Powered by

Hosted By ShareWebHost