মুসলিমবিডি২৪ডটকম
‘‘আমলের ক্রাইসিস সালাফের যুগেও ছিলো। সাহাবীরা তাদের পরবর্তী প্রজন্মের আমল দেখে আফসোস করেছেন।
সাইয়িদুত তাবিয়িন হাসান বসরী তার সময়ের মানুষদের আমল দেখে হতাশা প্রকাশ করেছেন।
বনু উমাইয়া, বনু আব্বাসের শাসনকালেও উম্মাহর মাঝে আমলের ত্রুটি ছিলো।
কিন্তু তখন মুসলিমদের আমলের ত্রুটির পেছনে কারণ ছিলো অলসতা, অবহেলা বা দুনিয়া নিয়ে অতিমাত্রায় ব্যস্ত হয়ে পড়া ইত্যাদি।
আমলের ক্রাইসিস এ যুগেও আছে। মানুষ ব্যাপকহারে সালাত ত্যাগ করছে।সিয়াম ত্যাগ করছে।
যাকাতকে উপেক্ষা করছে। কিন্তু সে যুগের আমলের ত্রুটি আর এ যুগের আমলের ত্রুটির কারণ ও উৎস ভিন্ন।
এ যুগে আমলের ত্রুটির পেছনে কারণ হলো আকিদার ক্রাইসিস। আকিদার ত্রুটি থেকে মানুষ আমলের প্রতি আগ্রহ হারাচ্ছে।
আমলকে উপেক্ষা করছে। ক্ষেত্র বিশেষ আমলের প্রতি এমন আকিদা লালন করছে যা কুফুরির দিকে নিয়ে যাচ্ছে।
সে হয়তো জানেই না যে, সে কুফুরি আকিদা লালন করে বসে আছে।
তাই আজকের মূল ক্রাইসিস আমলের ক্রাইসিস নয়। আজকে মূল ক্রাইসিস আকিদার ক্রাইসিস।''
শাইখুনা Harun Izhar হাফিজাহুল্লাহর একটি লেকচার অবলম্বনে