Breaking News
Home / ডাক্তার বাড়ী / নবজাতকের জন্য করণীয়

নবজাতকের জন্য করণীয়

(মুলিমবিডি২৪ডটকম)

নবজাতকের জন্য করণীয়

নবজাতর জন্য যে সমস্ত করা পূর্ণ তার মধ্য থেকে প্রথম ত্বপূর্ণ কাজটি হল, তাকে উত্তমরূপে গোসল করিয়ে শরীরে লেগে থাকা ময়লা পরিষ্কার করা।

অবশ্য কালে গোসল করানোর ব্যাপারে খুব সাবধানতা অবলম্বন করতে হবে। যেন তাকে ঠান্ডায় আক্রমণ করতে না পারে, পানি তার নাক, কান এবং মুখে প্রবেশ করতে না পারে।

শরীর পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিতে হবে এবং আবহাওয়া অনুযায়ী নরম জাতীয় কাপড় দ্বারা ঢেকে দিতে হবে।

শিশুর ব্যাপারে ্ক থাকবে যে, তাকে আলোক উজ্জ্বল স্থানে রাখবে না। অধিক আলোর প্রভাবে শিশুর চোখের জ্যোতি  হ্রাস পেতে পারে। শিশুকে একদিকে বেশিক্ষণ শুইয়ে রাখবে না

এবং কোনো এক দিকে দীর্ঘ সময় তাকিয়ে থাকতে দেবেনা, এর ে শিশু রাতকানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। কখনো শিশুকে একা ঘরে রেখে কোথাও যাবে না।

তাহলে কোনো অযাচিত ঘটনা ঘটে যেতে পারে। (তারবিয়াতুল আওলাদ ফিল ইসলাম ৩২-৩৩)

About মুহাম্মদ আবদুল্লাহ

আমি মাওলানা মোঃ আব্দুল্লাহ। 15ই এপ্রিল 1994 ঈসায়ি রোজ শুক্রবার মৌলভীবাজার জেলার হামরকোনায়( দাউদপুর) জন্মগ্রহণ করি। শিক্ষা জীবনের শুরুটা প্রাথমিক বিদ্যালয় দিয়ে হলেও 4 বছরের মাথায় ইসলামিক শিক্ষা অর্জনের লক্ষ্যে নিজ উদ্যোগে মাদ্রাসায় ভর্তি হই! আলহামদুলিল্লাহ! সর্বশেষ 2017 ঈসায়ি কওমি মাদ্রাসার উচ্চতর ডিগ্রী মাস্টার্স (দাওরায়ে হাদিস) হযরত শাহ সুলতান রহ. মাদ্রাসা থেকে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল ক্বওমিয়ার মাধ্যমে সম্পন্ন করি! নিজে যা কিছু জেনেছি তা লিখনীর মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিতে এবং আমৃত্যু ইসলাম ও মানবতার সম্পর্কে জানতে ও জানাতে এই সাইটের সাথে সংযুক্ত হয়েছি! আল্লাহ আমাকে ও সবাইকে কবুল করুন।আমিন!!!

Check Also

যৌন সমস্যার মূলে রয়েছে মুর্খতা ও নির্লজ্জতা

যৌন সমস্যার মুলে রয়েছে মুর্খতা ও নির্লজ্জতা

মুসলিমবিডি২৪ ডটকম  যৌন সমস্যার মূলে রয়েছে ভয়,অজ্ঞতা,মূর্খতা,নির্জলজ্জতা,কুসংস্কার, ট্যাবু, অশ্লীলতা,অতিরিক্ত কামনা বাসনা ইত্যাদি।   আর এগুলো …

Powered by

Hosted By ShareWebHost