Breaking News
Home / ইসলাম ধর্ম / প্রিয়দের মাহফিল

প্রিয়দের মাহফিল

(মুলিমবিডি২৪ডটকম)

প্রিয়দের মাহফিল

হাফেজ ইবনে হাজার রাহমাতুল্লাহি আলাইহি মুনাব্বিহাত গ্রন্থে লিখেছেন। একবার ে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন:- এই জগতে তিনটি জিনিস আমার অতি প্রিয়

১/ সুগন্ধী ২/ী ৩/ আর আমার চোখের তৃপ্তি াজে নিহিত। হুজুরের দরবারে তখন কয়েকজন সাহাবী উপস্থিত ছিলেন। তন্মধ্যে আবু বকর সিদ্দীক রাদিয়াল্লাহু তা'আলা আনহু বললেন:-

আপনি সত্য বলিয়াছেন! আমার নিকট তিনটি জিনিস অতি প্রিয়। প্রথম আপনার চেহারা মোবারক দর্শন করা। দ্বিতীয় আমার অর্থ সম্পদ আপনার কাজে ব্যয় করা এবং তৃতীয় এই যে, আমার কন্যা আপনার স্ত্রী হওয়া।

হযরত ওমর রাযিআল্লাহু তা'আলা আনহু বললেন:- আপনি সত্য বলিয়াছেন! আমার নিকটও তিনটি জিনিস অতি প্রিয়! ১/ সৎ কাজের আদেশ করা। ২/ মন্দ কাজ হইতে বিরত রাখা। ৩/ পুরাতন কাপড় পরিধান করা।

হযরত ওসমান রাদিয়াল্লাহু তা'আলা আনহু বললেন:- আপনি সত্য বলিয়েছেন আমার নিকট তিনটি জিনিস অতি প্রিয়! ১/ গরীব দুঃখীকে দান করা। ২/  অন্যহীনকে অন্য দান করা , ্কুত্রহীনকে বস্র দান করা।  ৩/ কুরআন শরীফ তেলাওয়াত করা।

হযরত আলী রাদিয়াল্লাহু তা'আলা আনহু বলিলেন:- আপনি সত্য বলিয়াছেন আমিও তিনটি বস্তুকে খুব ভালোি!
১/ মেহমানের মেহমানদারী করা। ২/ গ্রীষ্মকালে রোযা রাখা। ৩/ শত্রুর উপর তলোয়ার চালানো ইত্যাদি।

ইত্যবসরে হযরত জিবরাঈল আলাইহিস সালাম এসে আরজ করলেন:- আল্লাহ পাক আমাকে এই বলিয়া প্রেরণ করিয়াছেন যে, আমি যদি দুনিয়াবাসীদের অন্তর্ভুক্ত হইতাম তবে কি পছন্দ করতাম?

হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করলেন:- বলুন! হযরত জিবরাঈল আলাইহিস সালাম আরজ করলেন:- ১/ পথভ্রষ্টদিগকে পথের সন্ধান দেওয়া। ২/ গরিব এবাদতকারীকে ভালোবাসা। ৩/ সন্তান-সন্ততি সম্পন্ন গরীব লোকদের সাহায্য করা।

বান্দাদের তিনটি কাজ নিকট অতি প্রিয়। ১/ জানমাল দ্বারা আল্লাহর রাহের শক্তি ব্যায় করা। ২/ পাপের জন্য অনুতপ্ত হওয়া। ৩/ অন্য কষ্টের সময় ধৈর্য ধারণ করা।

About মুহাম্মদ আবদুল্লাহ

আমি মাওলানা মোঃ আব্দুল্লাহ। 15ই এপ্রিল 1994 ঈসায়ি রোজ শুক্রবার মৌলভীবাজার জেলার হামরকোনায়( দাউদপুর) জন্মগ্রহণ করি। শিক্ষা জীবনের শুরুটা প্রাথমিক বিদ্যালয় দিয়ে হলেও 4 বছরের মাথায় ইসলামিক শিক্ষা অর্জনের লক্ষ্যে নিজ উদ্যোগে মাদ্রাসায় ভর্তি হই! আলহামদুলিল্লাহ! সর্বশেষ 2017 ঈসায়ি কওমি মাদ্রাসার উচ্চতর ডিগ্রী মাস্টার্স (দাওরায়ে হাদিস) হযরত শাহ সুলতান রহ. মাদ্রাসা থেকে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল ক্বওমিয়ার মাধ্যমে সম্পন্ন করি! নিজে যা কিছু জেনেছি তা লিখনীর মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিতে এবং আমৃত্যু ইসলাম ও মানবতার সম্পর্কে জানতে ও জানাতে এই সাইটের সাথে সংযুক্ত হয়েছি! আল্লাহ আমাকে ও সবাইকে কবুল করুন।আমিন!!!

Check Also

অধিক হারে ইস্তেগফারের ফজিলত

ইস্তেগফারের ফজিলত

হামদ ও সালাতের পর… রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে যত ভালো কাজ শিক্ষা দিয়েছেন, তাতে …

Powered by

Hosted By ShareWebHost