Breaking News
Home / জুম'আ / জুমআর ফজিলত

জুমআর ফজিলত

(মুসলিমবিডি২৪ডটকম)

জুমআর ফজিলত

জুমআর ফজিলত সম্পর্কে সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন:- (এক) যে ব্যক্তি জুমআর দিন গোসল করে মসজিদে যাবে, যথারীতি সুন্নত এবং নফল আদায় করবে,

মনোযোগের সাথে খুতবা শুনবে এবং ইমামের সাথে জুমআর নামাজ আদায় করবে, তা'আলা তার এক জুমআ থেকে পরবর্তী জুমআ এবং পরবর্তী আরো তিন দিনের গুনাহ করে দিবেন।

(দুই) যারা জুমআর নামাজ আদায়ের উদ্দেশ্যে হেঁটে মসজিদে যায় তাদের প্রত্যেক কদমের জন্য এক বছরকালের নফল রোজা রাখার সাওয়াব প্রদান করা হয়।

(তিন) যে ব্যক্তি বিনা কারণে জুমআর নামাজ আদায় করে না সে মুনাফিকের পর্যায়ভুক্ত। (চার) যে ব্যক্তি অলসতা করে পরপর তিন জুমআ ছেড়ে দেয় আল্লাহ তার উপর খুবই অসন্তুষ্ট হন এবং তার অন্তরের মোহর মেরে দেন।

(পাঁচ) যে ব্যক্তি জুমআর দিনে মারা যাবে তার কবরের আজাব ক্ষমা করে দেওয়া হবে আর সে একজন শহীদের মর্যাদা করবে।

(ছয়) জুমআর নামাজ সহায় সম্বলহিনদের জন্য হজ্জের সমতুল্য (সাত) জুমআর দিন নূরে পরিপূর্ণ। (আট) জুমআর দিন কে কখন মসজিদে আসেন ফেরেশতা তা লিখতে থাকেন।

সবার আগে যিনি মসজিদে আসেন তিনি একটি উট সাদাকাহ দেওয়ার সওয়াব পান। এভাবে তারপর যিনি আসেন তিনি গরু সাদাকাহ , ক্রমান্বয়ে পরবর্তীতে আগমনকারীরা ছাগল, মুরগি এবং এমনকি ডিম সাদাকা দেওয়ার সাওয়াব পান।

এরপর ইমাম যখন খুতবা পড়েন তখন ফেরেশতারা সব লেখা বন্ধ করে খুতবা শুনতে থাকেন। (নয়) শুক্রবার সপ্তাহের সব দিনের চেয়ে শ্রেষ্ঠতম দিন। কারণ দের জন্য এই দিনে জুমআর নামাজে অশেষ কল্যাণ নিহিত রয়েছে। (বেহেশতি জেওর, প্লাগুক্ত পৃষ্ঠা ২০০-২০৬)

অতএব আমাদের অপরিহার্য হলো আজানের পর সাংসারিক ফেলে একেবারে কালিমামুক্ত চিত্তে জুমআর নামাজে শামিল হওয়া। এর মধ্যেই লুকিয়ে আছে সত্যিকারের কল্যাণ ও অনাবিল শান্তি।

এছাড়াও জুমআর নামাজের মাধ্যমে পরস্পরের মধ্যে ভ্রাতৃত্ব ও ভালোবাসার দৃঢ় গড়ে তোলা সম্ভব।

About মুহাম্মদ আবদুল্লাহ

আমি মাওলানা মোঃ আব্দুল্লাহ। 15ই এপ্রিল 1994 ঈসায়ি রোজ শুক্রবার মৌলভীবাজার জেলার হামরকোনায়( দাউদপুর) জন্মগ্রহণ করি। শিক্ষা জীবনের শুরুটা প্রাথমিক বিদ্যালয় দিয়ে হলেও 4 বছরের মাথায় ইসলামিক শিক্ষা অর্জনের লক্ষ্যে নিজ উদ্যোগে মাদ্রাসায় ভর্তি হই! আলহামদুলিল্লাহ! সর্বশেষ 2017 ঈসায়ি কওমি মাদ্রাসার উচ্চতর ডিগ্রী মাস্টার্স (দাওরায়ে হাদিস) হযরত শাহ সুলতান রহ. মাদ্রাসা থেকে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল ক্বওমিয়ার মাধ্যমে সম্পন্ন করি! নিজে যা কিছু জেনেছি তা লিখনীর মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিতে এবং আমৃত্যু ইসলাম ও মানবতার সম্পর্কে জানতে ও জানাতে এই সাইটের সাথে সংযুক্ত হয়েছি! আল্লাহ আমাকে ও সবাইকে কবুল করুন।আমিন!!!

Check Also

জুমুআর প্রথম আযানের পর কর্মরত থাকা

জুমুআর প্রথম আযানের পর কর্মরত থাকা

(মুসলিমবিডি২৪ ডটকম) জুমুআর প্রথম আযানের পর করণীয় কার্য সম্পর্কে আল্লাহ তায়ালা ঘোষণা হচ্ছে: হে ঈমানদারগণ! …

Powered by

Hosted By ShareWebHost