Breaking News
Home / সাহাবায়ে কেরাম / জবান নিয়ন্ত্রণ করার পদ্ধতি

জবান নিয়ন্ত্রণ করার পদ্ধতি

(মুলিমবিডি২৪ডটকম)

জবান নিয়ন্ত্রণ করার পদ্ধতি

হযরত আবু বকর রা. যিনি নবীদের পরে সবচেয়ে উত্তম ব্যক্তি। তিনি একদা নিজের জবান টেনে ধরে বসে ছিলেন এবং তা মুছরাতে ছিলেন! লোকেরা জিজ্ঞেস করল আপনি কেন এমন করছেন?

এর উত্তরে তিনি বলেন:- এ জবান আকে বড় বিপর্যয়ে ফেলেছে। এজন্য আমি একে নিয়ন্ত্রণ করতে চাচ্ছি। (মুয়াত্তা ইমাম মালেক) কোনো কোনো বর্ণনায় আছে একবার তিনি মুখে কংকর ঢেকে (এঁটে) বসে ছিলেন; যেন বিনা প্রয়োজনে জবান থেকে কোনো বের না হয়।

মোটকথা জবান এমন এক বস্তু যার দ্বারা মানুষ দোযখও অর্জন করতে পারে আবার বেহেশতও। সুতরাং একে কন্ট্রোল করা প্রয়োজন যেন কোন খারাপ জায়গায় ব্যবহার না হয়।

আর এর তরিকা (উপায়) হল, কথা বলা থেকে বিরত থাকা। কেননা যত বেশি কথা বলবে তত বেশি গুনাহে লিপ্ত হবে। কাজেই দেখা যায় যে, যখন নিজ আগ্রহী কোন ব্যক্তি কোন ্কানী পীর সাহেবের নিকট নিজ ইসলাহের জন্য আসে।

তখন পীর সাহেব প্রত্যেক ব্যক্তির উপযোগী ভিন্ন ভিন্ন ব্যবস্থাপত্র নির্ধারণ করেন। অবশ্য অনেকের সংশোধনের জন্য শুধুমাত্র জবানকে নিয়ন্ত্রণের ব্যবস্থাপত্র দিয়ে থাকেন।

তাই আসুন আমরা নিজের জবানকে নিয়ন্ত্রণ করি! জান্নাতে যাওয়ার রাস্তা সহজ করি। আমাদের বুঝার তৌফিক দান করুন। আমিন।।

About মুহাম্মদ আবদুল্লাহ

আমি মাওলানা মোঃ আব্দুল্লাহ। 15ই এপ্রিল 1994 ঈসায়ি রোজ শুক্রবার মৌলভীবাজার জেলার হামরকোনায়( দাউদপুর) জন্মগ্রহণ করি। শিক্ষা জীবনের শুরুটা প্রাথমিক বিদ্যালয় দিয়ে হলেও 4 বছরের মাথায় ইসলামিক শিক্ষা অর্জনের লক্ষ্যে নিজ উদ্যোগে মাদ্রাসায় ভর্তি হই! আলহামদুলিল্লাহ! সর্বশেষ 2017 ঈসায়ি কওমি মাদ্রাসার উচ্চতর ডিগ্রী মাস্টার্স (দাওরায়ে হাদিস) হযরত শাহ সুলতান রহ. মাদ্রাসা থেকে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল ক্বওমিয়ার মাধ্যমে সম্পন্ন করি! নিজে যা কিছু জেনেছি তা লিখনীর মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিতে এবং আমৃত্যু ইসলাম ও মানবতার সম্পর্কে জানতে ও জানাতে এই সাইটের সাথে সংযুক্ত হয়েছি! আল্লাহ আমাকে ও সবাইকে কবুল করুন।আমিন!!!

Check Also

হযরত আসমা বিনতে ইয়াযীদ রা.

(মুসলিমবিডি২৪ডটকম) হযরত আসমা বিনতে ইয়াযীদ রা. একজন মহিলা সাহাবি। একবার তিনি হুযুর সা. এর খেদমতে …

Powered by

Hosted By ShareWebHost