Breaking News
Home / আল হাদীস / পরিবেশ পরিচ্ছন্ন রাখার ফজিলত

পরিবেশ পরিচ্ছন্ন রাখার ফজিলত

(মুসলিমবিডি২৪ডটকম)

পরিবেশ পরিচ্ছন্ন রাখার ফজিলত

পরিবেশ পরিচ্ছন্ন রাখুন। সুস্থভাবে বেঁচে থাকার জন্য চাই সুস্থ পরিবেশ। ঘর-বাড়ি, রাস্তা-ঘাট ইত্যাদি আমাদের সেই পরিবেশেরই গুরুত্বপূর্ণ অংশ। তাই বসতবাড়ি, রাস্তা-ঘাট, খোলা মাঠ ইত্যাদি আবর্জনা মুক্ত রাখা একান্ত প্রয়োজন।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন:- আল্লাহ সুন্দর এবং সৌন্দর্যকে পছন্দ করেন।(মুসলিম)
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেন:-

তিনি পবিত্র, পবিত্রতাকে পছন্দ করেন। তিনি পরিচ্ছন্ন এবং পরিচ্ছন্নতাকে পছন্দ করেন নিজে সুমহান এবং মহত্ত্বকে পছন্দ করেন এবং তিনি দানিশীল, দানশীলতাকে পছন্দ করেন। কাজেই তোমরা তোমাদের বাড়ির চত্বর পরিচ্ছন্ন রাখবে। (তিরমিজি)

হযরত মুয়াজ ইবনে জাবাল রাদিআল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত আছে তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন:- পানির ঘাটে, রাস্তার মাঝে এবং বৃক্ষের ছায়ায় মল ত্যাগ করা থেকে বিরত থাকবে।(আবু দাউদ /ইবনে মাজাহ)

হযরত আবু হুরায়রা রাদিআল্লাহু তা’আলা আনহু বলেন, রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন :- ঈমানের সত্তরের চেয়েও অধিক শাখা রয়েছে! এর মধ্যে উত্তম শাখা হচ্ছে “লা ইলাহা ইল্লাল্লাহ” কালিমা পাঠ করা এবং ক্ষুদ্রতম শাখা হচ্ছে রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু অপসারণ করা। (বোখারী ও মুসলিম)

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেন:- আমার নিকট আমার উম্মতের ভালো-মন্দ সকল আমলের ফিরিস্তি পেশ করা হয়েছিল। আমি ভালো কাজসমূহের তালিকার মধ্যে রাস্তা থেকে অপসারিত কষ্টকর বস্তুকেও দেখতে পেয়েছি এবং মন্দকাজ সমুহের তালিকার মধ্যে দেখতে পেয়েছি মসজিদে নাকের ময়লা নিক্ষেপ করা যা সেখান থেকে মুছে ফেলা হয় না।(মুসলিম)

বর্তমানকালে পরিবেশ দূষণ প্রতিরোধে যথেষ্ট গুরুত্ব আরোপ করা হচ্ছে। আমরা মুসলমান হিসেবে ইসলামের উপরোক্ত নির্দেশনার আলোকে জীবনের বিভিন্ন ক্ষেত্রে পরিচ্ছন্নতাকে যদি মেনে চলি তাহলে রোগব্যাধি ইত্যাদি থেকে মুক্ত থাকতে পারবো। ইন শা আল্লাহ

About মুহাম্মদ আবদুল্লাহ

আমি মাওলানা মোঃ আব্দুল্লাহ। 15ই এপ্রিল 1994 ঈসায়ি রোজ শুক্রবার মৌলভীবাজার জেলার হামরকোনায়( দাউদপুর) জন্মগ্রহণ করি। শিক্ষা জীবনের শুরুটা প্রাথমিক বিদ্যালয় দিয়ে হলেও 4 বছরের মাথায় ইসলামিক শিক্ষা অর্জনের লক্ষ্যে নিজ উদ্যোগে মাদ্রাসায় ভর্তি হই! আলহামদুলিল্লাহ! সর্বশেষ 2017 ঈসায়ি কওমি মাদ্রাসার উচ্চতর ডিগ্রী মাস্টার্স (দাওরায়ে হাদিস) হযরত শাহ সুলতান রহ. মাদ্রাসা থেকে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল ক্বওমিয়ার মাধ্যমে সম্পন্ন করি! নিজে যা কিছু জেনেছি তা লিখনীর মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিতে এবং আমৃত্যু ইসলাম ও মানবতার সম্পর্কে জানতে ও জানাতে এই সাইটের সাথে সংযুক্ত হয়েছি! আল্লাহ আমাকে ও সবাইকে কবুল করুন।আমিন!!!

Check Also

নবুওয়াতের সাক্ষী

(মুসলিমবিডি২৪ডটকম)  ইমাম বাইহাকি রহ. বর্ণনা করেন:- এক আরব নারী রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর খেদমতে …

Powered by

Hosted By ShareWebHost