Home / ইনসাফ / ইশারায় গীবত

ইশারায় গীবত

(মুসলিমবিডি২৪ডটকম)

ইশারায় গীবত

একবার উম্মুল মুমিনিন হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা’আলা আনহা মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট বসে আলোচনা করেছিলেন।

কথায় কথায় উম্মুল মুমিনীন হযরত সুফিয়ার রাদিয়াল্লাহু তা’আলা আনহা কথা উঠলো। যেহেতু সতিনদের পরস্পরের মধ্যে সামান্য বিদ্বেষ হয়েই থাকে, আর হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা’আলা আনহাও এ মানবিক দুর্বলতার ঊর্ধ্বে নন।

কাজেই তিনি হযরত সুফিয়ার রাদিয়াল্লাহু তা’আলা আনহা কথা বলতে গিয়ে হাত দিয়ে এভাবে ইশারা করলেন। যার অর্থ হল তিনি বেটে। হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা’আলা আনহা মুখে বলেননি যে,

তিনি বেটে বরং শুধু হাত দিয়ে ইশারা করেছেন। এর প্ররিপ্রেক্ষিতেই মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত আয়েশাকে রাদিয়াল্লাহু তা’আলা আনহা উদ্দেশ্য করে বললেন:-

হে আয়েশা! আজ তুমি এমন একটি কাজ করেছ যদি এ কাজের দুর্গন্ধ ও বিষ কোনো সাগরে নিক্ষেপ করা হয় তাহলে তা সমগ্র সমুদ্রকে দুর্গন্ধময় এবং বিষাক্ত করে দিবে।

এখন আপনারা চিন্তা করে দেখুন! মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গীবতের কিরূপ কদর্যতা ও জঘন্যতা বর্ণনা করেছেন। অতঃপর মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন:-

কেউ যদি আমাকে সারা দুনিয়ার ধন সম্পদ দিয়ে দেয় এবং এর বিনিময়ে কারো প্রতি বিদ্রুপ করে, তা নকল করতে বলে যার মধ্যে তাকে বিদ্রুপ করা এবং তার বদনামের দিকও থাকে তথাপিও আমি এ কাজ করতে প্রস্তুত নই।( তিরমিজি শরীফ ২৬২৪)

About মুহাম্মদ আবদুল্লাহ

আমি মাওলানা মোঃ আব্দুল্লাহ। 15ই এপ্রিল 1994 ঈসায়ি রোজ শুক্রবার মৌলভীবাজার জেলার হামরকোনায়( দাউদপুর) জন্মগ্রহণ করি। শিক্ষা জীবনের শুরুটা প্রাথমিক বিদ্যালয় দিয়ে হলেও 4 বছরের মাথায় ইসলামিক শিক্ষা অর্জনের লক্ষ্যে নিজ উদ্যোগে মাদ্রাসায় ভর্তি হই! আলহামদুলিল্লাহ! সর্বশেষ 2017 ঈসায়ি কওমি মাদ্রাসার উচ্চতর ডিগ্রী মাস্টার্স (দাওরায়ে হাদিস) হযরত শাহ সুলতান রহ. মাদ্রাসা থেকে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল ক্বওমিয়ার মাধ্যমে সম্পন্ন করি! নিজে যা কিছু জেনেছি তা লিখনীর মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিতে এবং আমৃত্যু ইসলাম ও মানবতার সম্পর্কে জানতে ও জানাতে এই সাইটের সাথে সংযুক্ত হয়েছি! আল্লাহ আমাকে ও সবাইকে কবুল করুন।আমিন!!!

Check Also

চ

চিকিৎসা করার সুন্নাত তরীকা

(মুসলিম বিডি ২৪.কম)  بسم الله الرحمن الرحيم চিকিৎসা করা আল্লাহ পাকের হুকুম। যেমন-হাদীশ শরীফের মধ্যে …

Powered by

Hosted By ShareWebHost