Home / ইসলামিক নিউজ / সুলাইমান আ. এর সিংহাসন কেমন ছিল

সুলাইমান আ. এর সিংহাসন কেমন ছিল

(মুসলিমবিডি২৪ডটকম)

সুলাইমান আ. এর সিংহাসন কেমন ছিল

হযরত সুলাইমান আলাইহিস সালাম পশু পাখির ভাষা বুঝতেন। আল্লাহ তাআলা তাকে পশু-পাখির ভাষা শিক্ষা দিয়েছিলেন। এমনকি বাতাসকে হযরত সুলাইমান আলাইহিস সালাম এর অনুগত করে দিয়েছিলেন।

তিনি যখন ইচ্ছা, যেখানে ইচ্ছা বাতাসকে আদেশ করতেন, বাতাস তাকে তার বিশাল সিংহাসন এবং লোকলস্করসহ সেখানে পৌঁছে দিত। যেখানে নামতে চাইতেন সেখানে নামিয়ে দিত এবং যখন ফিরে আসতে চাইতেন ফিরিয়ে দিয়ে যেত। (রুহুল মাআনি)

তাফসীরে ইবনে কাসীরে হযরত সুলাইমান আলাইহিস সালামের সিংহাসনের বাতাসে ভর করে চলার অবস্থা বর্ণনা প্রসঙ্গে বলা হয়েছে যে, সুলাইমান আলাইহিস সালাম কাঠের একটি বিরাট ও বিস্তীর্ণ সিংহাসন নির্মাণ করেছিলেন।

তিনি পরিষদবর্গ, সৈন্য-সামন্ত ও যোদ্ধাস্ত্রসহ এই সিংহাসনে সওয়ার হয়ে বাতাসকে আদেশ দিতেন, বাতাস এই বিরাটাকায় প্রশস্ত সিংহাসন তুলে নিয়ে যেখানে আদেশ হত সেখানে পৌঁছে দিত।

তাঁর এই হাওয়ায়ী সিংহাসন সকাল থেকে দুপুর পর্যন্ত এক মাসের দূরত্ব এবং দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত এক মাসের দূরত্ব অতিক্রম করতো অর্থাৎ একদিনে দুই মাসের পথ এর সাহায্যে অতিক্রম করা যেত।

ইবনে কাসির বর্ণনা করেন, সুলাইমান আলাইহিস সালামের সিংহাসনের উপর ছয় লক্ষ আসন স্থাপন করা হতো। সুলাইমান আলাইহিস সালাম এর সাথে ঈমানদার মানুষ এবং তাদের পেছনে ঈমানদার জিনরাও উপবেশন করত।

এরপর সিংহাসনের উপর ছায়া দান করার জন্য পক্ষীপালকে আদেশ করা হতো, যাতে সূর্যের উত্তাপে কষ্ট না হয়। এরপর আদেশ অনুযায়ী বাতাস এই বিরাট সমাবেশকে যেখানে আদেশ হত সেখানে নিয়ে নামিয়ে দিত।

বর্ণিত হয়েছে যে, এই সফরের সময় সমগ্রপথে সুলাইমান আলাইহিস সালাম মাথা নত করে আল্লাহর জিকির ও শুকরে মশগুল থাকতেন। ডানে বামে থাকাতেন না এবং নিজ কর্মের মাধ্যমে বিনয় প্রকাশ করতেন।

About মুহাম্মদ আবদুল্লাহ

আমি মাওলানা মোঃ আব্দুল্লাহ। 15ই এপ্রিল 1994 ঈসায়ি রোজ শুক্রবার মৌলভীবাজার জেলার হামরকোনায়( দাউদপুর) জন্মগ্রহণ করি। শিক্ষা জীবনের শুরুটা প্রাথমিক বিদ্যালয় দিয়ে হলেও 4 বছরের মাথায় ইসলামিক শিক্ষা অর্জনের লক্ষ্যে নিজ উদ্যোগে মাদ্রাসায় ভর্তি হই! আলহামদুলিল্লাহ! সর্বশেষ 2017 ঈসায়ি কওমি মাদ্রাসার উচ্চতর ডিগ্রী মাস্টার্স (দাওরায়ে হাদিস) হযরত শাহ সুলতান রহ. মাদ্রাসা থেকে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল ক্বওমিয়ার মাধ্যমে সম্পন্ন করি! নিজে যা কিছু জেনেছি তা লিখনীর মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিতে এবং আমৃত্যু ইসলাম ও মানবতার সম্পর্কে জানতে ও জানাতে এই সাইটের সাথে সংযুক্ত হয়েছি! আল্লাহ আমাকে ও সবাইকে কবুল করুন।আমিন!!!

Check Also

এবার জাতীয় পর্যায়ে হাফিজ দিলওয়ার

এবার জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতায় জয়ী হলেন হাফেজ দেলোয়ার

মুসলিমবিডি২৪ডটকম  আলহামদুলিল্লাহ! সারা বাংলাদেশে বাংলাভিশন টিভিতে ৪র্থ স্থান অর্জন করেছে সুনামগঞ্জের হাফিজ দেলোয়ার হোসেন!   …

Powered by

Hosted By ShareWebHost