(Muslimbd24.com)
পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের পরে নিয়মিত মোনাজাতের ন্যায়
অনেক স্থানে জানাজার নামাজের পরে মোনাজাতের নিয়ম প্রচলিত আছে
এটি একটি সুন্নাহ বহির্ভূত নিয়ম, প্রচলন। রাসূলুল্লাহ ও তার সাহাবীগণ
কখনো একবারও জানাজার নামাজের শেষে সালামের পরে সবাই মিলে মোনাজাত করেননি।
মূলত জানাজার নামাজ ই হলো একটি দুয়া,
জানাজার নামাজের তৃতীয় তাকবীরের পরে মৃত ব্যক্তির জন্য বেশি বেশি করে দোয়া করতে নির্দেশ দিয়েছেন।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিনি নিজে বিভিন্ন হৃদয়গ্রাহী বাক্যে এ সময় দোয়া করতেন।
চতুর্থ তাকবীরের পরে সালামের আগেও মাঝে মধ্যে দোয়া করেছেন বলে হাদীস শরীফে বর্ণিত হয়েছে।
কিন্তু জানাজার নামাজের সালামের পরে কখনো তিনি মোনাজাত করেননি।
সাহাবীগণ, তাবেঈগণ, তাবে' তাবেঈগণ
এমনকি পরবর্তী যুগেও কোন মাজহাবের ইমাম গনের কেউই তা করেননি বা করতে বলেননি।
এমনকি জানাজার নামাজের সালামের পড়ে দোয়া কবুল হয়
বা দোয়ার বিশেষ কোন ফজিলত আছে তাও কোন হাদিসে বর্ণিত হয়নি
মূলত অনারব দেশের অধিকাংশ মানুষ
সুন্নত সম্মত আরবি দোয়া মুখস্ত করে ও অর্থ বুঝে দোয়া করতে পারেন না
অনেকে বুঝতে চান না যে সুন্নতের অনুসরণ ই কবুলিয়াতের শর্ত
অর্থাৎ সুন্নত মোতাবেক যেকোনো আমল করলেই এটা কবুল হয়ে যায়,
আলাদা দোয়া করে কবুল করানোর কোন প্রয়োজন নেই।
সুন্নত অনুসারে যে দোয়া করেছি তা কবুল হলেই যথেষ্ট।
এটা না বুঝায় সুন্নত পদ্ধতিতে জানাজার নামাজের দোয়া আদায় করেও
সালাম ফিরিয়ে দোয়া না করলে অনেকের তৃপ্তি হয় না।
তারা মনের আবেগ দিয়ে মাতৃভাষায় আরো কিছু দোয়া করতে চান,
ফকীহ গন এর তীব্র প্রতিবাদ করেন।হানাফী মাযহাবের বিভিন্ন গ্রন্থে
এই মোনাজাতকে নিষিদ্ধ, মাকরুহ, বিদআত,ও মুল্যহীন বলা হয়েছে।
আল্লামা ইবনু-নুজাইম(রহ:) বাহরু রায়েক গ্রন্থে, মোল্লা আলী কারী (রহ:) মিরকাত গ্রন্থে
এছাড়াও অন্যান্য অনেক ফকিহ এই কাজটি বর্জনীয় ও মাকরূহ বলে উল্লেখ করেছেন।
কিন্তু আমাদের সমাজে কোন কাজ প্রচলিত হয়ে গেলে
কোন কোন সুবিধাবাদী আলেম এর পক্ষে দলিল খুঁজতে থাকে
তারা বিভিন্ন ব্যাখ্যা বা অজুহাত দিয়ে তা জায়েজ করতে চায়
এমনকি ফকিহ গণের নিষেধ ও তারা ব্যাখ্যা করে বাতিল করে দেয়
যদিও ফকিহ গণ সর্বাবস্থায় এরূপ দোয়া মাকরুহ বলেছেন।
তবুও এরা বলে জানাযার পরে কাতার ঠিক রেখে দোয়া করা মাকরূহ, কাতার ভেঙে করলে দোষ নেই।
সর্বোপরি এদের কেউ ই এটা প্রমাণ করতে পারছেন না যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম
ও তার সাহাবীগণ জানাজার নামাজের সালাম ফেরানোর পরে কখনও সবাইকে নিয়ে একত্রে মোনাজাত করেছেন বলে হাদীসে বর্ণিত হয়েছে।
তাহলে বিভিন্ন যুক্তি-তর্ক সম্ভাবনা বা অজুহাত বের করে এটা জায়েজ করার প্রয়োজনীয়তা ই বা কী? পকেট ভারী করা?
মাআ'য আল্লাহ ( এমন কাজ থেকে আল্লাহর আশ্রয় চাই)