Breaking News
Home / জরুরী মাসাইল / স্ত্রীকে ৩ তালাক দেওয়ার পর সংসার করার সুযোগ

স্ত্রীকে ৩ তালাক দেওয়ার পর সংসার করার সুযোগ

(২৪ডটকম)

তিন তালাক দেওয়ার পর সংসার

প্রশ্ন. কে তিন দেয়ার পর পূনরায় ঘর-সংসার করার সুযোগ আছে কি?

─━━━━━━⊱✿⊰━━━━━━─

ঘটনা. আমি(সাহানুর সুলতান) আর স্ত্রীর সাথে যে কোনো ঘটনা বা কথার পরিপ্রেক্ষিতে ঝগড়া, কথা কাটাকাটি করতে গিয়ে আমি অতি উত্তেজিত হয়ে পড়ি। এবং এক পর্যায়ে আমার স্ত্রীকে এক তালাক, দুই তালাক, তিন তালাক বলে ফেলি। এখন আমরা একই বাসায় আছি। যদি আমার স্ত্রী তালাক হয়ে যায় তাহলে আমাদের -স্ত্রী হিসাবে জীবন যাপন করার উপায় কি?

হুজুর দয়া করে আমাদের বিষয় ভালো একটা সমাধান দিবেন যেন আমরা পূর্বের ন্যায় সংসার করতে পারি।

الجواب باسم ملهم الصدق والصواب

আরো দেখুন বিয়ের কিছুদিন পর কেন নিজ স্ত্রীকে ভালো লাগেনা

শরয়ী দৃষ্টিতে তালাক একটি নিকৃষ্টতম বৈধ । কথায় কথায় স্ত্রীকে তালাক দেওয়া এমনকি একসাথে তিন তালাক প্র করা শাস্তিযোগ্য অপরাধ। তদুপরি য়-অনিচ্ছায়, স্বাভাবিক অবস্থায় বা রাগের বশবর্তী হয়ে স্ত্রীকে সম্বোধন করে স্পষ্ট শব্দে তালাক প্রদান করলে সংখ্যানুপাতে স্ত্রীর উপর তালাক কার্যকর হয়ে যায়।

আরো দেখুন অবিবাহিতদের তুলনায় বিবাহিতদের নামাজের ফজিলত

সুতরাং প্রশ্নোক্ত সুরতে আপনি আপনার স্ত্রীকে সম্বোধন করে এক তালাক, দুই তালাক, তিন তালাক বলার দ্বারা আপনার স্ত্রীর উপর সর্বমোট তিন তালাক কার্যকর হয়ে আপনাদের বৈবাহিক সম্পূর্ণরূপে ছিন্ন হয়ে গেছে। এমতাবস্থায় উভয়ে পরস্পর থেকে পূর্ণ দূরত্ব বজায় রাখতে হবে। একই ঘরে অবস্থান করত আপনারা পরস্পর স্বামী-স্ত্রী সুলভ কোন আচরণ করা, দেখা সাক্ষাৎ করা সম্পূর্ণ হারাম। এক্ষেত্রে আপনার স্ত্রী তালাকের ইদ্দত পালনের পর অন্য কারো সাথে বিবাহ ে আবদ্ধ হয়ে স্বামী-স্ত্রী সুলভ আচরণ (সহবাস) করার পর উক্ত স্বামীর মৃত্যু কিংবা তার থেকে তালাকপ্রাপ্তা হয়ে ইদ্দত শেষে আপনারা উভয়ে পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে নতুনভাবে ঘর সংসার করতে পারবেন। এছাড়া ভিন্ন কোন পদ্ধতিতে পূর্বের ন্যায় একসাথে ঘর সংসার করার কোন সুযোগ ইসলামী শরীয়তে নেই।

সূত্র. শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টার

──────⊱◈◈◈⊰──────

আরো পড়ুন বিয়ে-শাদীতে প্রচলিত ভুল সমূহ,বিয়ে থেকে বিরত থাকা কি ইসলাম সমর্থন করে

About আবদুল্লাহ আফজাল

হাফিজ মাওঃ মুহাম্মাদ আব্দুল্লাহ আফজাল। ২০১২ সনে হিফজ সম্পন্ন করেন। উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন২০১৬ সনে। দাওরায়ে হাদিস (মাস্টার্স) সম্পন্ন করেন ২০২০ সনে। ঠিকানা: বালাগঞ্জ, সিলেট। মোবাইল নাম্বার: 9696521460 ইমেইল:hafijafjal601@gmail.com সকল আপডেট পেতে এবং ওয়েবসাইটে লিখা পাঠাতে ফেসবুক পেজ👉MD AFJALツ ফলো করুন।

Check Also

কোর্ট ম্যারেজ বৈধ না অবৈধ

(Muslimbd24.Com) আদালতের মাধ্যমে বিবাহের প্রচলিত পদ্ধতি হল,  ছেলে – মেয়ে  উভয়ে রেজিস্টারএর কাছে নিকাহনামা তে …

Powered by

Hosted By ShareWebHost